মিছিল-মিটিংয়ে অংশ নিলে আদালতে দাঁড়াতে পারবেন না আইনজীবী
অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

দেশে ৬০০ জন এমপি আছে, ধারণাটি ভুল: অ্যাটর্নি জেনারেল

আগের সংসদ না ভাঙায় দেশে এখন ৬০০ জন এমপি আছে, বিএনপি আইনজীবী ব্যারিস্টার খোকনের এমন বক্তব্য দুঃখজনক ও ভ্রান্ত ধারণা বলে মন্তব্য করেছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন।

আজ মঙ্গলবার (১৬ জানুয়ারি) নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি একথা বলেন।

তিনি বলেন, সংবিধানের বিষয়টি ওনারা হয়তো সঠিকভাবে দেখেননি। ওনারা শপথ নিয়েছেন আইনে বাধ্যবাধকতা থাকার কারণে। বর্তমান পার্লামেন্ট বহাল থাকার কারণে ওনারা সংসদ অধিবেশনে যোগদান করতে পারবেন না। কিন্তু নির্বাচন অনুষ্ঠানের ৯০ দিন অতিবাহিত হওয়ার পর ওনারা পার্লামেন্ট অধিবেশনে যোগদান করতে পারবেন।

তিনি জানান, সংবিধানের পরবর্তী ৯০ দিন চলছে এখন।

এর আগে, বিএনপি সমর্থিত আইনজীবী নেতা ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকন এক সংবাদ সম্মেলনে দাবি করেন, আগের সংসদ না ভাঙায় দেশে এখন ৬০০ জন এমপি আছেন।

ব্যারিস্টার খোকন এসময় দাবি করেন, নির্বাচনে ভোট পড়েছে মাত্র ২ শতাংশ। বাকি ৯৮ শতাংশ ভোটই দেয়নি। এসময় নির্বাচন কমিশনকে সরকারের পোষ্য বলেও জানান খোকন।

একাদশ জাতীয় সংসদ বহাল থাকার পরেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন করে এমপিদের শপথ গ্রহণ অসাংবিধানিক বলে মন্তব্য করেন তিনি। এরই পরিপ্রেক্ষিতে অ্যাটর্নি জেনারেল এসব কথা বলেন।