'আজকে যারা শিক্ষানবিশ তারাই একদিন এই আইনপেশার বটবৃক্ষ হবেন'

‘আজকে যারা শিক্ষানবিশ তারাই একদিন এই আইনপেশার বটবৃক্ষ হবেন’

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে চট্টগ্রাম আদালতে কর্মরত শিক্ষানবিশ আইনজীবীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সমিতির অডিটোরিয়ামে গতকাল শনিবার (১০ ফেব্রুয়ারি) দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সমিতির সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে এবং সমিতির সহসাধারণ সম্পাদক মোহাম্মদ ইমরানের সঞ্চালনায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ আজিজ আহমদ ভূঞা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এ.এস.এম. বদরুল আনোয়ার। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক এ.এস.এম. বজলুর রশিদ।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ফৌজদারী কার্যক্রম ও বিচার ব্যবস্থা বিষয় নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন সমিতির সাবেক সভাপতি মুহাম্মদ এনামুল হক, দেওয়ানী কার্যক্রম ও বিচার ব্যবস্থা বিষয় নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন সাবেক সভাপতি রতন কুমার রায়।

এছাড়া সাক্ষ্য আইন নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন সাবেক সভাপতি চন্দন দাশ, আচরণ বিধি নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন সাবেক সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী এবং দুর্নীতি দমন সংক্রান্ত আইন নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন সাবেক সভাপতি রেজাউল করিম চৌধুরী।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন কার্যনির্বাহী পরিষদের কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ সেকান্দর চৌধুরী, সহসভাপতি আবদুল হক, অর্থ সম্পাদক মোশারফ হোছাইন, পাঠাগার সম্পাদক মোহাম্মদ ফখরুল ইসলাম, তথ্য ও প্রযুক্তি সম্পাদক অলি আহমদ।

এছাড়াও নির্বাহী সদস্য যথাক্রমে মোহাম্মদ জাহেদ হোসেন, জামশেদ আলম, মো. ইকবাল হোসাইন, মো. সাদ্দাম হোসেন, মনজুর আলম, সাজেদা বেগম (সাজু), ইসরাত জাহান মুকুল, মিনহাজ উদ্দিন, রানা মিত্র, আবিদা সুলতানা (শারমিন), ফারজানা হাকিম চৌধুরীসহ প্রায় ৪০০জন শিক্ষানবীশ আইনজীবী কর্মশালায় উপস্থিত ছিলেন।

কর্মশালায় বক্তারা বলেন, শিক্ষানবিশ আইনজীবীরা আমাদের পূর্বসূরীদের বীরত্ব ও ঐতিহ্য সংরক্ষনের ধারক ও বাহক হবেন। আইনের ছাত্র হিসেবে প্রত্যেক শিক্ষানবিশকে নতুন নতুন যুগোপযোগী আইন সর্ম্পকে সম্যক অবগত থাকতে হবে। আজকের প্রশিক্ষনার্থী সকল শিক্ষানবিশদেরকে সিনিয়রদের সকল কর্মকান্ড অনুসরন ও অনুকরন করে আইনজীবী হবার জন্য নিজেকে প্রস্তুত করতে হবে।

আজকে যারা শিক্ষানবিশ তারাই একদিন এই আইনপেশার বটবৃক্ষ হবেন। আপনারা আজ যারা কর্মশালায় অংশগ্রহণ করছেন ভবিষ্যতে আপনারাও বিজ্ঞ আইনজীবী হয়ে এ পেশার মান মর্যাদা সমুন্নত রাখবেন বলে বক্তারা আশা করেন। আইন পড়ার শেষ নেই এবং প্রশিক্ষনের কোনো বিকল্প নাই বলেও উল্লেখ করেন বক্তারা।

কর্মশালা শেষে শিক্ষানবিশদের শিক্ষা সামগ্রী এবং আই.ডি কার্ড প্রদান করা হয়।