গরীব ও অসহায়দের পক্ষে মামলা পরিচালনার শর্তে দণ্ডিত আইনজীবী প্রবেশনে মুক্ত
আইনজীবী (প্রতীকী ছবি)

ভার্চুয়াল কোর্টে ‘আপত্তিকর’ নারীসঙ্গ, আইনজীবীকে বরখাস্ত করল মাদ্রাজ হাইকোর্ট

ভার্চুয়াল পদ্ধতিতে আদালতের শুনানি চলছিল। এ সময়ই এক নারীর সঙ্গে ‘আপত্তিকর’ অবস্থায় ধরা পরেন আইনজীবী। গুরুতর এমন অভিযোগে ওই আইনজীবীকে বরখাস্ত করা হয়েছে। রুজু হয়েছে স্বতঃপ্রণোদিত মামলা।

ভারতের দ্বিতীয় প্রাচীন উচ্চ আদালত মাদ্রাজ হাইকোর্টে এমন ঘটনা ঘটেছে। অভিযুক্ত আইনজীবীর নাম আর ডি সান্থানা কৃষ্ণণ। খবর আনন্দবাজার পত্রিকার

প্রতিবেদনে বলা হয়, আইনজীবী সান্থানা এখন থেকে কোনো আদালত, ট্রাইব্যুনাল এবং বিচার বিভাগের সঙ্গে জড়িত প্রতিষ্ঠানে প্র্যাকটিস করতে পারবেন না। এ অভিযোগ থেকে মুক্তি না পাওয়া পর্যন্ত তাকে কাজ থেকে বিরত থাকতে হবে। তামিলনাড়ু এবং পুদুচেরি বার কাউন্সিলের তরফ থেকে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তার বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

একই সাথে আইনজীবী সান্থানার বিরুদ্ধে একটি স্বতঃপ্রণোদিত মামলা রুজু হয়েছে। আদালত পুলিশকে অভিযুক্তের বিরুদ্ধে মামলা দায়ের করতে নির্দেশ দিয়েছে। পাশাপাশি অভিযুক্তের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে প্রয়োজনীয় পদক্ষেপ করতে বার কাউন্সিলকে নির্দেশ দিয়েছে আদালত।

আদালত জানিয়েছে, শুনানি চলাকালীন জনসমক্ষে এ ধরনের অশ্লীল কাজকে কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। সেই সাথে (ইতোমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া) ওই ভিডিও যাতে আরও ছড়িয়ে না পড়ে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পুলিশ কমিশনারকে নির্দেশ দিয়েছে আদালত।