সারা দেশে সেনা মোতায়েনে সিইসিকে লিগ্যাল নোটিশ
লিগ্যাল নোটিশ

বেটিং সাইটের বিজ্ঞাপন প্রদর্শন বন্ধে টিভি চ্যানেল টি স্পোর্টসকে লিগ্যাল নোটিশ

বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের বেসরকারি টিভি চ্যানেল টি-স্পোর্টসে বেটিং (জুয়া সংক্রান্ত) সাইটের বিজ্ঞাপন প্রচার বন্ধে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন দুজন আইনজীবী।

আজ রোববার (১১ ডিসেম্বর) রেজিস্ট্রি ডাকযোগে এবং ইমেইলের মাধ্যমে এই নোটিশ দিয়েছেন অ্যাডভোকেট হাসান এন্ড এসোসিয়েটস এর স্বত্ত্বাধিকারী বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার এবং ঢাকা জজ কোর্টের আইনজীবী ইসমাতুল্লাহ লাকী তালুকদার।

1XBATSPORTING.COM এর বিজ্ঞাপন ও লোগো প্রচার, প্রকাশ, সম্প্রচার সম্পূর্ণরূপে বন্ধ করার পাশাপাশি অদূর ভবিষ্যতেও টি-স্পোর্টসে সকল প্রকার জুয়ার সাইটের বিজ্ঞাপন প্রচার, প্রকাশ তথা সম্প্রচার থেকে বিরত থাকার জন্য তিন (০৩) দিনের সময় দিয়ে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

একইসাথে আগামী১৫ (পনের) দিনের মধ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৮(২) অনুচ্ছেদ এবং প্রচলিত আইন ভঙ্গ করে বেটিং সাইট 1XBATSPORTING.COMএর বিজ্ঞাপন ও লোগো প্রচার, প্রকাশ, সম্প্রচার করা জনিত কারণে বেসরকারি টিভি চ্যানেল টি-স্পোর্টসের বিরুদ্ধে যথাযথ আইনগত পদক্ষেপ গ্রহণ করার জন্য মন্ত্রিপরিষদ সচিব, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকেও লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়, বাংলাদেশের একমাত্র খেলাধুলা বিষয়ক বেসরকারি টিভি চ্যানেল হিসাবে টি-স্পোর্টস ইতিমধ্যেই জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে। বিগত ২০ নভেম্বর ২০২২ ইং তারিখে কাতারে শুরু হওয়া ফিফা বিশ্বকাপ ফুটবলের প্রথম দিন থেকেই টিভি চ্যানেল টি-স্পোর্টস Fastest 4G Banglalink Presents LIVE THE GAME Powered By 1XBAT Sporting Lines নামক অনুষ্ঠানে এবং বিজ্ঞাপন আকারে বিভিন্ন সময়ে জুয়ার সাইট 1XBATSPORTING.COM এর বিজ্ঞাপন ও লোগো প্রচার, প্রকাশ, সম্প্রচার তথা প্রচারণা করেছে। যার সকল প্রকার সাক্ষ্য প্রমানাদি নোটিশদাতা আইনজীবীবৃন্দদের কাছে সংরক্ষিত আছে।

এছাড়া গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৮(২) অনুচ্ছেদে নৈতিকতা রক্ষায় রাষ্ট্রের দায়িত্ব সম্পর্কে বলা হয়েছে, গণিকাবৃত্তি ও জুয়া খেলা নিরোধের জন্য রাষ্ট্র কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন। আর ১৮৬৭ সাল থেকে চালু প্রকাশ্য জুয়া আইন অনুসারে, কেউ টাকার বিনিময়ে বাজি বা জুয়ার আসর বসালে এবং কেউ তাতে অংশ নিলে তা হবে দন্ডনীয় অপরাধ।

সুতরাং, বাংলাদেশের সর্বোচ্চ আইন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৮(২) অনুচ্ছেদ এবং প্রচলিত আইন অনুসারে সকল প্রকার জুয়া বাংলাদেশে সম্পূর্ণরূপে নিষিদ্ধ।

ইতিপূর্বে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মোঃ মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ বাংলাদেশে সব ধরনের জুয়াই নিষিদ্ধ ঘোষণা করে রায় প্রদান করেছেন। অন্যদিকে ১৮৬০ সালের দন্ডবিধির (যা বাংলাদেশে বলবৎ) ২৯৪(ক) ধারায় অনুমোদনহীন লটারির জন্য জরিমানাসহ ছয় মাসের জেলের বিধান আছে।

এছাড়া বিচারপতি মোয়াজ্জেম হোসেনের নেতৃত্বাধীন একটি হাইকোর্ট বেঞ্চ ২০১৪ সালের ১৮ জুন জুয়াবিরোধী একটি রায় দেন। এতে বলা হয়েছিল, অর্থ দিয়ে সব খেলাই অবৈধ।

২০২২ সালে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিচালিত জনশুমারি ও গৃহগণনার ফলাফল অনুযায়ী বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬। এর মধ্যে মুসলমান ৯১.০৪ শতাংশ। ইসলাম ধর্মের পবিত্র আল কোরআনের সুরা আল বাকারার ২১৯ নম্বর আয়াত ও সুরা মায়েদার ৯০ ও ৯১ নম্বর আয়াত অনুসারে, ধর্মীয়ভাবেও জুয়া খেলা নিষিদ্ধ।

ফলে ৯১.০৪ শতাংশ মুসলিম জনসংখ্যার দেশে আইনত এবং ধর্মীয় কোনভাবেই কোন বেসরকারি টিভি চ্যানেলের জুয়ার সাইট 1XBATSPORTING.COM এর বিজ্ঞাপন ও লোগো প্রচার, প্রকাশ, সম্প্রচার তথা প্রচারণা চালানোর সুযোগ নাই।

অথচ বাংলাদেশের সংবিধান ও প্রচলিত আইন কানুন মেনে চলার অঙ্গীকার নিয়ে টিভি চ্যানেলের লাইসেন্স গ্রহন করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৮(২) অনুচ্ছেদ এবং প্রচলিত আইন ভঙ্গ করে বেসরকারি টিভি চ্যানেল টি-স্পোর্টস Fastest 4G Banglalink Presents LIVE THE GAME Powered By 1XBAT Sporting Lines নামক অনুষ্ঠানে এবং বিজ্ঞাপন আকারে বিভিন্ন সময়ে জুয়ার সাইট 1XBATSPORTING.COM এর বিজ্ঞাপন ও লোগো প্রচার, প্রকাশ, সম্প্রচার তথা প্রচারণা করে শাস্তিযোগ্য অপরাধ করেছেন যা কোনভাবেই কাম্য নয়।

টি-স্পোর্টস এর মতো খেলাধুলার টিভি চ্যানেলে বিভিন্ন সময়ে জুয়ার সাইট 1XBATSPORTING.COM এর বিজ্ঞাপন ও লোগো প্রচার, প্রকাশ, সম্প্রচার তথা প্রচারণার ফলে বাংলাদেশের জনগণ এবং খেলোয়াররা ব্যাপকভাবে জুয়া খেলার প্রতি প্রভাবিত হতে পারে। ফলে প্রচলিত আইন ভঙ্গের পাশাপাশি বিদেশে অর্থ পাচারসহ নানা সামাজিক সমস্যা সৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে নোটিশে উল্লেখ করা হয়।