প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

দ্রুত বিচারে ম্যাজিক লাগে না, পরিশ্রমই যথেষ্ট : প্রধান বিচারপতি

দ্রুত বিচার কাজ শেষ করতে ম্যাজিক লাগে না, বরং আইনজীবী-বিচারকদের পরিশ্রমই এজন্য যথেষ্ট বলে মনে করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতি ভবনে আইনজীবীদের সঙ্গে এক মতবিনিময় সভায় বুধবার (৩ মে) প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরও পড়ুনআইনজীবী ও বিচারক একে অপরের পরিপূরক : প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি বলেন, “অনেক সময় বিচারপ্রার্থীদের ন্যায় বিচারের জন্য কষ্ট পেতে হয়। আশির দশকের অনেক মামলা নিয়ে এখনও অনেককে আদালতের বারান্দায় ঘুরতে হচ্ছে। তাদের বিচারকাজ দ্রুত শেষ করতে পারাটাই সাফল্য।”

স্বল্প সময়ে সঠিক বিচার নিশ্চিত করার দায়িত্ব শুধু বিচারকের না, আইনজীবীদেরও এক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

আইনজীবীদের সঙ্গে মতবিনিময় শেষে আদালত প্রাঙ্গণে বিচারপ্রার্থীদের জন্য নির্মাণাধীন বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ এর ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন তিনি।

আরও পড়ুনভালো আইনজীবী হতে করণীয় প্রসঙ্গে যা বললেন প্রধান বিচারপতি

এই সময় উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল গোলাম রব্বানী, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সি মো. মশিয়ার রহমান, আপিল বিভাগের রেজিস্ট্রার সাইফুর রহমান, জেলা ও দায়রা জজ মোহাম্মদ আস শামস জগলুল হোসেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক নাজমুল হক শ্যামল, মুখ্য মহানগর হাকিম ফারহানা ফেরদৌস, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেলসহ অন্যরা।