নাটোরে নদী থেকে বালু উত্তোলন, সেই চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
আদালত

সরকারি জমি দখল : বিচারকের মামলায় কারাগারে ১০ ব্যবসায়ী

সরকারি জমি দখলে রাখার দায়ে নাটোর সদর উপজেলার দত্তপাড়া বাজারের ১০ ব্যবসায়ীকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। নাটোর সদর আমলি আদালতের অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রওশন আলম মঙ্গলবার (২০ জুন) এই আদেশ দেন।

মঙ্গলবার দুপুরে মামলার আসামি ব্যবসায়ী হোসেন আলী, মোতালেব হোসেন, শরৎ চন্দ্র, জয়নাল হোসেন, নূর আলম, বিকচাঁন আলী, মুক্তার আলী, অরুণ মিয়া ও আবুল কাশেম নাটোর সদর আমলি আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন।

শুনানি শেষে আদালত জামিন আবেদন নাকচ করে আসামিদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন। বিকেলে তাঁদের কারাগারে পাঠানো হয়। সদর আমলি আদালতের বেঞ্চ সহকারী আবদুল মজিদ আসামিদের কারাগারে পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

আসামিপক্ষের আইনজীবী আরিফুর রহমান বলেন, যে জমি নিয়ে মামলা হয়েছে তা একসময় আসামিদের পূর্বপুরুষের ছিল। আসামিরা এই জমিতে নিষেধাজ্ঞা চেয়ে দেওয়ানি আদালতে মামলা করেছেন। ওই আদালত সন্তুষ্ট হয়ে জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে স্থিতাবস্থার নির্দেশ দিয়েছিলেন।

ওই আদালতই জমির দখলে কারা থাকবেন, নাকি থাকবেন না, তা নির্ধারণ করবেন। অথচ ফৌজদারি আদালত বিষয়টি অবহিত হওয়ার পরও আসামিদের জামিনের আবেদন নাকচ করেছেন। আসামিদের পরবর্তী পদক্ষেপ কী হবে তা পরে জানাবেন বলে জানান আইনজীবী আরিফুর।

আদালত সূত্রে জানা গেছে, সদর উপজেলার দত্তপাড়া বাজারে সরকারি জমি দখল করে দোকান নির্মাণ করেন ১০ ব্যবসায়ী। গত ডিসেম্বরে বিষয়টি নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রচারিত হয়। নাটোরের তৎকালীন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান গণমাধ্যমের প্রতিবেদনটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) নাটোর কার্যালয়কে তদন্ত করে প্রতিবেদন দিতে বলেন।

পিবিআই দখলদার হিসেবে ১০ ব্যবসায়ীকে শনাক্ত করে আদালতে প্রতিবেদন জমা দেয়। এর পরিপ্রেক্ষিতে ওই ম্যাজিস্ট্রেট স্বপ্রণোদিত হয়ে দখলদারদের বিরুদ্ধে সরকার এবং স্থানীয় কর্তৃপক্ষের ভূমি ও ভবন (দখল পুনরুদ্ধার) অধ্যাদেশ-১৯৭০ আইনে মামলা করেন। এই আইনের সাজা দুই বছর কারাদণ্ড ও দুই লাখ টাকা জরিমানা।