এক বিচারককের ওএসডির দিনে অন্য বিচারকের আবেগঘন স্ট্যাটাস
বিচারক (প্রতীকী ছবি)

কারাদণ্ডের তিন ঘন্টা পর জামিন পেলেন সেই বিচারক

আদালত অবমাননার দায়ে ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড পাওয়ার তিন ঘন্টা পর আপিলের শর্তে ৩০ দিনের জামিন পেলেন কুমিল্লার সাবেক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) মো. সোহেল রানা।

আজ বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে বিচারপতি মো. বদরুজ্জামান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই জামিন আদেশ দেন।

তার আইনজীবী শাহ্‌ মনজুরুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এই জামিন আদেশের ফলে সোহেল রানাকে বিচারিক আদালতে তাকে আত্মসমর্পণ করতে হবে না।

এর আগে আদালত অবমাননার দায়ে কুমিল্লার সাবেক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. সোহেল রানাকে বৃহস্পতিবার সকাল সাড়ে এগারোটায় ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন বিচারপতি মো. বদরুজ্জামান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

সেই সাথে তাকে সাত দিনের মধ্যে ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেয়া হয়।

আদালতে সোহেল রানার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী শাহ্‌ মনজুরুল হক। আর আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী প্রণয় কান্তি রায়।

আরও পড়ুনআদালতের আদেশ অমান্য করায় বিচারকের কারাদণ্ড

এক মামলায় হাইকোর্টের আদেশ অমান্যর বিষয়ে যত ব্যাখ্যা দাখিল করেন সোহেল রানা, তাতে সন্তুষ্ট না হয়ে সোহেল রানার প্রতি আদালত অবমাননার রুল জারি করেন হাইকোর্ট।

পরে সোহেল রানা নিঃশর্ত ক্ষমা চাইলে হাইকোর্ট তার নিঃশর্ত ক্ষমাপ্রার্থনা গ্রহণ না করে তাকে আজ ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন। পাশপাশি তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন আদালত।

সেই সাথে তাকে সাত দিনের মধ্যে ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। সোহেল রানা বর্তমানে আইন মন্ত্রণালয়ে অতিরিক্ত জেলা জজ হিসেবে সংযুক্ত আছেন।