‘বিকল্প ধারা’র মহাসচিব মেজর মান্নানসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা

‘বিকল্প ধারা’র মহাসচিব মেজর মান্নানসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের (বিআইএফসি) সাবেক চেয়ারম্যান মেজর (অব.) এম এ মান্নান ও তার স্ত্রী উম্মে কুলসুম মান্নানসহ ১৩ জনের বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ঢাকার সমন্বিত জেলা কার্যালয়-১-এ সোমবার (২২ জানুয়ারি) মামলাটি দায়ের করেন দুদকের উপ-পরিচালক মো. আব্দুল মাজেদ।

দুদক জানায়, বিআইএফসি থেকে ঋণ মঞ্জুর ও বিতরণ দেখিয়ে তিন কোটি টাকা মানি লন্ডারিং এবং ৩৭ লাখ ৫৯ হাজার ৫৮৫ টাকা আত্মসাতের অভিযোগে এ মামলাটি দায়ের করা হয়।

মেজর (অব.) এম এ মান্নান ‘বিকল্প ধারা’ নামের রাজনৈতিক দলটির মহাসচিব। বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের (বিআইএফসি) চেয়ারম্যান থাকা অবস্থায় উল্লিখিত পরিমাণ টাকা মানি লন্ডারিং ও আত্মসাতের অভিযোগ আসে তার ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে। মামলায় মেজর মান্নানের পরিবারের সদস্যরা ছাড়াও প্রতিষ্ঠানটির একাধিক কর্মকর্তাকে আসামি করা হয়েছে।

দুদকের মামলায় মেজর (অব.) এম এ মান্নান ছাড়াও আরও যাদের আসামি করা হয়েছে তারা হলেন—বিআইএফসি’র সাবেক চেয়ারম্যান উম্মে কুলসুম মান্নান, রবিনসন ফেব্রিকেশনসের মালিক মো. আমিনুর রহমান খান, রুনা প্রপার্টিজের মালিক নাহিদা আক্তার, বিআইএফসি’র পরিচালক আব্বাস উদ্দিন আহমেদ, পরিচালক এএনএম জাহাঙ্গীর আলম, সাবেক পরিচালক মিস তানজিলা মান্নান, সাবেক পরিচালক মিস তাজরিনা মান্নান, সাবেক পরিচালক আরশাদ উল্লাহ, ব্যবস্থাপনা পরিচালক ইনামুর রহমান, সাবেক সিনিয়র অফিসার (বিজনেস) মোহাম্মদ নিজাম উদ্দিন, প্রিন্সিপাল অফিসার কাজী আহসান মারূপ ও সাবেক এভিপি ও ইউনিট হেড মো. আওলাদ হোসেন।

এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে একে অন্যের সহায়তায় প্রতারণার মাধ্যমে ট্রান্সকো লিমিটেডের মালিক আবুল বশর আবুর সই জাল করে ট্রান্সকো লিমিটেডের নামে তিন কোটি টাকা ঋণ বিতরণ দেখিয়ে ওই টাকা মানি লন্ডারিং করে। এছাড়া ৩৭ লাখ ৫৯ হাজার ৫৮৫ টাকা আত্মসাৎ করে দণ্ডবিধি ও দুর্নীতি প্রতিরোধ আইনে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। এ নিয়ে মেজর (অব.) এম এ মান্নানের বিরুদ্ধে ১৩টি মামলা দায়ের করে দুদক।