বেলা'র প্রধান নির্বাহী অ্যাড. রিজওয়ানা হাসানের ওপর হামলা: চসিক কাউন্সিলর জসিম সাময়িক বরখাস্ত

আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসানের ওপর হামলা: চসিক কাউন্সিলর জসিম সাময়িক বরখাস্ত

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী ও সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসানের ওপর হামলার ঘটনায় করা মামলায় চার্জশিটভুক্ত আসামি চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর জহুরুল আলম জসিমকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

মামলার অভিযোগপত্র আদালত গ্রহণ করায় তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। গত বুধবার (২৪ জানুয়ারি) তাকে সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

ওই মামলায় চার্জশিটভুক্ত এক নম্বর আসামি ছিলেন জসিম। কাউন্সিলর জহুরুল আলম জসিম নগরীর উত্তর পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব মো. আবদুর রাফিউল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, চট্টগ্রাম সিটি করপোরেশনের ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. জহুরুল আলম জসিমের নামে চট্টগ্রাম নগরের আকবর শাহ থানায় করা একটি মামলার অভিযোগপত্র আদালত গ্রহণ করেছেন। এ জন্য স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯–এর ধারা ১২(১) অনুযায়ী জসিমকে স্বীয় পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

যথাযথ কর্তৃপক্ষের নির্দেশে এ আদেশ জারি করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

এর আগে, গত বছরের ২৬ জানুয়ারি আকবর শাহ এলাকায় পাহাড় কাটা ও ভরাটের স্থান পরিদর্শনে যান রিজওয়ানা হাসান ও তার দল। এ সময় জসিমের লোকজন তাকে বাধা দেয় এবং হামলা করে। এ ঘটনায় রিজওয়ানা হাসান বাদী হয়ে নগরীর আকবর শাহ থানায় মামলা করেন।

এ মামলার তদন্ত কর্মকর্তা আকবর শাহ থানার এসআই মো. জাহেদ উল্লাহ জামান দণ্ডবিধির ১৪৩, ৩৪১, ৩৪২ ও ৫০৬ ধারায় মামলার অভিযোগের সত্যতা পাওয়া গেছে মর্মে চলতি বছরের ৩০ মে আদালতে অভিযোগপত্র জমা দেন।

দুই দফা শুনানির পর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কাজী শরীফুল ইসলামের আদালত গত ৩০ আগস্ট অভিযোগপত্রটি গ্রহণ করেন।

এ মামলায় বাকি আসামিরা হলেন- বিল্লাল হোসেন হৃদয় (২৪), আবু নোমান (৪১), সাইফুদ্দিন ভূঁইয়া (৪৬), আনিস চৌধুরী রাজান (৪১) ও মো. শাকিল (২৬)।