আট লাখ ইয়াবা পাচার : তিন রোহিঙ্গাসহ ৪ জনের ১৫ বছর করে কারাদন্ড
এজলাস; জেলা ও দায়রা জজ আদালত, কক্সবাজার

হত্যা মামলায় কক্সবাজারে একজনের আমৃত্যু কারাদন্ড

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : মো: আনাছ (২০) নামক এক কিশোরকে হত্যার দায়ে কক্সবাজারে সোহেল প্রকাশ সোহেল্যা (২৫) নামক একজন আসামীকে আমৃত্যু সশ্রম কারাদন্ড এবং একইসাথে ১ লক্ষ টাকা অর্থদন্ড দেওয়া হয়েছে।

কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল রোববার (৫ মার্চ) এ রায় ঘোষণা করেন।

আমৃত্যু সশ্রম কারাদন্ডপ্রাপ্ত আসামি সোহেল প্রকাশ সোহেল্যা কক্সবাজারের চকরিয়া পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাহারিয়া ঘোনার নুরুল কবিরের পুত্র। রায় ঘোষণার সময় আসামী আদালতে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : যিনি একসময় ওকালতিই করতে চাননি, তিনিই আজ দেশের প্রধান বিচারপতি!

আদালতে রাষ্ট্রপক্ষে পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম ফরিদ এবং আসামীর পক্ষে অ্যাডভোকেট শুভেন্দু বিকাশ সাহা মামলাটি পরিচালনা করেন।

সংশ্লিষ্ট আদালতের জেলা নাজির বেদারুল আলম ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য জানিয়েছেন।

আরও পড়ুন : দুই লাখ ৮০ হাজার ইয়াবা পাচার : কক্সবাজারে ৭ রোহিঙ্গার যাবজ্জীবন

মামলার সংক্ষিপ্ত বিবরণ

২০১৭ সালের ৬ জুলাই বিকেল ৫ টার দিকে কক্সবাজারের চকরিয়া পৌরসভার মগবাজার এলাকায় আসামী সোহেল প্রকাশ সোহেল্যা একই এলাকার মাষ্টার পাড়ার মো: জাহাঙ্গীর আলম ও ছেনু আরার পুত্র মোঃ আনাছকে চুরিকাঘাত করে হত্যা করে।

এ ঘটনায় নিহত মো: আনাছের মা ছেনু আরা বাদী হয়ে চকরিয়া থানায় ৩০২ ধারায় একটি হত্যা মামলা দায়ের করেন। যার চকরিয়া থানা মামলা নম্বর : ০৬/২০১৭ ইংরেজি, জিআর মামলা নম্বর : ৩৬৩/২০১৭ (চকরিয়া) এবং এসটি মামলা নম্বর : ১১২৬/২০১৮ ইংরেজি।

আরও পড়ুন : ইয়াবা পাচারের মামলায় কক্সবাজারে ৮ রোহিঙ্গার যাবজ্জীবন

বিচার ও রায়

মামলাটি বিচারের জন্য ২০১৮ সালের ১২ আগস্ট চার্জ (অভিযোগ) গঠন করা হয়। মামলায় ১৩ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, আসামী পক্ষে তাদের জেরা, সুরতহাল প্রতিবেদন, ময়নাতদন্ত রিপোর্ট ও আলামত পর্যালোচনা, আসামীকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ সকল বিচারিক প্রক্রিয়া সম্পন্ন করে মামলাটি রায় ঘোষণার জন্য রোববার দিন ধার্য করা হয়।

আরও পড়ুন : সরকারি মামলার খোঁজ জানাবে ‘সলট্র্যাক’

রায় ঘোষণার দিনে কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল মামলার একমাত্র আসামী সোহেল প্রকাশ সোহেল্যা-কে ফৌজদারী দন্ড বিধির ৩০২ ধারায় দোষী সাব্যস্ত করে আমৃত্যু সশ্রম কারাদন্ড এবং একইসাথে ১ লক্ষ টাকা অর্থদন্ড দিয়েছেন।

আরও পড়ুন : তথ্য কমিশনার নিয়োগে বিচারপতি ইনায়েতুর রহিমের নেতৃত্বে কমিটি