সংসদ উপনেতা, স্পিকার, ডেপুটি স্পিকার ও চিফ হুইপ হচ্ছেন যারা

দ্বাদশ সংসদের উপনেতা, স্পিকার, ডেপুটি স্পিকার ও চিফ হুইপ যারা

দলীয় প্রধান শেখ হাসিনাকে সংসদীয় দলের নেতা নির্বাচিত করেছে দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ। এর ফলে টানা চতুর্থবারের মত সংসদ নেতা নির্বাচিত হলেন তিনি। সেই সঙ্গে উপনেতা হয়েছেন বেগম মতিয়া চৌধুরী। এছাড়া স্পিকার ও ডেপুটি স্পিকার পদও ঠিক করা হয়েছে।

আজ বুধবার (১০ জানুয়ারি) নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠানের পর আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

আরও পড়ুনআওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণ

বৈঠকে সিদ্ধান্ত হয়, বর্তমান স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে নতুন সংসদেও স্পিকারের দায়িত্ব দেওয়ার প্রস্তাব করবে আওয়ামী লীগ। আর শামসুল হক টুকুই ডেপুটি স্পিকার হিসেবে থাকবেন। আর একাদশ সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী দ্বাদশেও একই দায়িত্ব সামলাবেন।

সংসদীয় দলের নেতা নির্বাচনের বিষয়টি রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে জানাবে আওয়ামী লীগ। এরপর রাষ্ট্রপতি আহ্বান জানালে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে নতুন সরকার গঠন করবেন শেখ হাসিনা। বৃহস্পতিবার সন্ধ্যায় শপথ নেবে তার নতুন মন্ত্রিসভা।

আরও পড়ুনস্বতন্ত্র প্রার্থী আওলাদকে শপথ দিতে নির্দেশ

এর আগে বুধবার সকাল ১০টায় শপথ অনুষ্ঠানের শুরুতেই স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নিজে শপথ নেন। পরে আওয়ামী লীগের ২২২ জন সংসদ সদস্যকে শপথবাক্য পাঠ করান তিনি। বেলা ১১টায় শপথ পড়ান ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্যকে।

গত ৭ জানুয়ারি ২৯৯ আসনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ২৯৮ আসনের ফল বেসরকারিভাবে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। কমিশনের দেওয়া তালিকা অনুযায়ী নির্বাচনে অংশ নেওয়া দলগুলোর মধ্যে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ ২২৩ আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠ লাভ করেছে।

নির্বাচনে আওয়ামী লীগের মিত্র জাতীয় পার্টি ১১ এবং মহাজোটের শরিক ওয়ার্কার্স পার্টি ও জাসদ ২টি আসন, আশির্বাদপুষ্ট কল্যাণ পার্টি ১ আসনে নির্বাচিত হয়েছেন। এ ছাড়া আওয়ামী লীগের স্বতন্ত্রসহ স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে জয়লাভ করেছেন।